মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

ক্রমিক নং

        সেবা সমূহ

নিয়ম/ প্রক্রিয়া

০১.

 

 

 

 

 

০২.

 

 

০৩.

 

 

০৪.

 

 

০৫.

 

 

০৬.

 

 

 

 

০৭.

 

 

 

 

০৮.

 

 

 

০৯.

 

 

 

১০.

 

 

 

১১.

 

 

১২.

 

 

১৩.

 

 

১৪.

 

 

 

 

১৫.

 

 

 

১৬.

জন্ম নিবন্ধন সনদ

 

 

 

 

 

মৃত্যু সনদপত্র

 

 

ওয়ারেশ সনদপত্র

 

 

নাগরিক সনদপত্র

 

 

বিবিধ/অন্যান্য সনদপত্র

 

 

ট্রেড লাইসেন্স ইস্যু ও নবায়ন

 

 

 

 

ঠিকাদারী লাইসেন্স
ইস্যু ও নবায়ন

 

 

 

ভ্যান-রিক্সার লাইসেন্স
ইস্যু ও নবায়ন

 

 

প্রিমিসেস লাইসেন্স

ইস্যু ও নবায়ন

 

 

জমি পরিমাপ

 

 

 

হোল্ডিং ট্যাক্স প্রদান

 

 

হোল্ডিং পৃথকীকরণ

 

 

ভবনের নক্সা অনুমোদন

 

 

বয়স্ক ভাতা, বিধবা ভাতা, স্বামী পরিত্যাক্তা ভাতা, প্রতিবন্ধী ভাতা, মুক্তিযোদ্ধা ভাতা বিতরণ

 

পরিস্কার পরিচ্ছন্নতা

 

 

 

অভিযোগ/মামলা

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

নির্ধারিত ফরমে পৌর কাউন্সিলর, এমবিবিএস ডাক্তার/শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানের স্বাক্ষর সহ আবেদন করতে হয়। আবেদনপত্রের সাথে জাতীয় পরিচয়পত্র/শিক্ষাগত যোগ্যতার সনদপত্র/পাসপোর্টের কপি/টিকা কা্র্ডের কপি (প্রযোজ্য ক্ষেত্রে) জমা দিতে হবে। ১৮ বছর উর্দ্ধে বয়সীদের ক্ষেত্রে ৫০/- টাকা ফি লাগবে। জন্ম সনদপত্র সংশোধনের ক্ষেত্রে সাদা কাগজে আবেদন করতে হয়। আবেদনের ২৪ ঘন্টার মধ্যে সনদপত্র সরবরাহ করা হয়।

 

নির্ধারিত ফরমে আবেদন করতে হয়। ফি ১০০/- টাকা। আবেদনের ২৪ ঘন্টার মধ্যে সনদপত্র সরবরাহ করা হয়।

 

নির্ধারিত ফরমে সংশ্লিষ্ট ওয়ার্ড কা্উন্সিলরের প্রত্যয়ন সহ আবেদন করতে হয়। ফি ৫০/- টাকা। আবেদনের ২৪ ঘন্টার মধ্যে সনদপত্র সরবরাহ করা হয়।

 

নির্ধারিত ফরমে সংশ্লিষ্ট ওয়ার্ড কা্উন্সিলরের প্রত্যয়ন সহ আবেদন করতে হয়। ফি ৫/- টাকা। আবেদনের ২৪ ঘন্টার মধ্যে সনদপত্র সরবরাহ করা হয়।

 

বিষয় উল্লেখ পূর্বক সাদা কাগজে আবেদন করতে হয়। ফি ২৫/- টাকা। আবেদনের ২৪ ঘন্টার মধ্যে সনদপত্র সরবরাহ করা হয়।

 

পৌর এলাকার মধ্যে অবস্থিত ব্যবসা প্রতিষ্ঠানের মালিকদের নির্ধারিত ফরমে আবেদন করতে হয়। প্রতিষ্ঠান ভাড়া হলে ভাড়ার চুক্তিপত্র জমা দিতে হয়। পৌরসভা আদর্শ কর তফসিল/২০০৩ অনুযায়ী নির্ধারিত ফি জমা দিতে হয়। আবেদনের ০৩ দিনের মধ্যে  লাইসেন্স ইস্যু করা হয়।
লাইসেন্স নবায়নের ক্ষেত্রে নির্ধারিত ফি জমা দিলে ০১ দিনের মধ্যে লাইসেন্স প্রদান করা হয়।

 

০১ কপি পাসপোর্ট সাইজের ছবি, ভ্যাট, আয়কর, অভিজ্ঞতা সনদপত্র (যদি থাকে) সহ নির্ধারিত ফরমে আবেদন করতে হয়। পৌরসভা আদর্শ কর তফসিল/২০০৩ অনুযায়ী নির্ধারিত ফি জমা দিতে হয়। আবেদনের ০৩ দিনের মধ্যে  লাইসেন্স ইস্যু করা হয়। লাইসেন্স নবায়নের ক্ষেত্রে নির্ধারিত ফি জমা দিলে ০১ দিনের মধ্যে লাইসেন্স প্রদান করা হয়।

 

০২ কপি পাসপোর্ট সাইজের ছবি সহ নির্ধারিত ফরমে আবেদন করতে হয়। পৌরসভা আদর্শ কর তফসিল/২০০৩ অনুযায়ী নির্ধারিত ফি জমা দিতে হয়। আবেদনের ০৩ দিনের মধ্যে  লাইসেন্স ইস্যু করা হয়। লাইসেন্স নবায়নের ক্ষেত্রে নির্ধারিত ফি জমা দিলে ০১ দিনের মধ্যে লাইসেন্স প্রদান করা হয়।

 

০১ কপি পাসপোর্ট সাইজের ছবি সহ নির্ধারিত ফরমে আবেদন করতে হয়। ৫০/- টাকা ফি জমা দিতে হয়। আবেদনের ০৩ দিনের মধ্যে  লাইসেন্স ইস্যু করা হয়। লাইসেন্স নবায়নের ক্ষেত্রে ৫০/- টাকা ফি জমা দিলে ০১ দিনের মধ্যে লাইসেন্স প্রদান করা হয়।

 

জমি পরিমাপের জন্য সার্ভেয়ার চেয়ে সাদা কাগজে আবেদন করতে হয়। ৫০০/- টাকা ফি জমা দিতে হয়। এরপর উভয় পক্ষকে নোটিস প্রদান করা হয়। পৌরসভার সার্ভেয়ার সরেজমিনে গিয়ে জমি পরিমাপ করে দেন।

 

বাড়ি/প্রতিষ্ঠানের মালিক অথবা তার প্রতিনিধি পৌরসভার কর শাখায় যোগাযোগ করে তার ধার্য্যকৃত ট্যাক্স/বকেয়া ট্যাক্স প্রদান করতে পারবেন।

 

জমির দলিল, পর্চা, ওয়ারেশ সনদ সহ সাদা কাগজে আবেদন করতে হয়। আবেদনের ০৩ দিনের মধ্যে হোল্ডিং পৃথকীকরণ করা হয়।

 

প্রস্তুতকৃত নক্সা ও প্রয়োজনীয় কাগজপত্র সহ নির্ধারিত ফরমে আবেদন করতে হয়। সরকার নির্ধারিত ফি জমা দিলে ০২ দিনের মধ্যে নক্সা অনুমোদন দেওয়া হয়।

 

বয়স্ক ভাতা, বিধবা ভাতা, স্বামী পরিত্যাক্তা ভাতা, প্রতিবন্ধী ভাতা, মুক্তিযোদ্ধা ভাতাভোগীদের মাঝে সরকারী বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে ভাতার টাকা বিতরণ করা হয়।

 

 

 

পৌরসভার রাস্তাঘাট, ড্রেণ, নর্দমা, ফুটপাথ ইত্যাদি পরিচ্ছন্ন কর্মীদের মাধ্যমে নিয়মিত পরিস্কার করা হয়। ডাস্টবিনের ময়লা নিয়মিত অপসারণ করা হয়। এছাড়া পৌর নাগরিকদের আবেদনের পরিপ্রেক্ষিতে সাথে সাথে ময়লা আবর্জনা অপসারণ করা হয়।

 

সাদা কাগজে মেয়র বরাবর আবেদন করতে হয়। অভিযোগটি মেয়র কর্তৃক যাচাই বাছাই পূর্বক গ্রহণযোগ্য বিবেচিত হলে তবেই তা গ্রহণ করা হয়মামলা ফি ৫০/- টাকা। এরপর নোটিসের মাধ্যমে উভয় পক্ষকে তলব করে সালিসী বোর্ডের মাধ্যমে বিষয়টি মীমাংসা ও নিষ্পত্তি করা হয়।